top of page
Search

27,000 টাকা বেতনে মিশন নির্মল বাংলা প্রকল্পে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2



অপরিচ্ছন্নতার কারনে দিনে দিনে ক্রমশ পৃথিবীতে দূষনের মাত্রা বেড়েই চলেছে। ফলে খুব স্বাভাবিক ভাবেই তার প্রভাব পড়ছে পৃথিবীতে বসবাসকারী জীব কূলের উপর। কিন্তু এই ভাবেই যদি দূষনের মাত্রা ক্রমাগত বাড়তে থাকে তাহলে এক সময় এমন পরিস্থিতির সৃষ্টি হবে যে তখন এই দূষনের হাত থেকে জীব কূলকে রক্ষা করা দুষ্কর হয়ে পড়বে। আর সেই কারণেই এই বিষয়ে চিন্তা করেই আমাদের দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বেশ কিছু বছর আগেই পরিবেশ দূষণ কিছুটা হলেও রোধ করার লক্ষ্যে দেশ জুড়ে তার স্বপ্নের প্রকল্প স্বচ্ছ ভারত অভিযান মিশন শুরু করেছিলেন। আর ঠিক তার পরেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর সৃষ্টি করা স্বচ্ছ ভারত অভিযান মিশনের অনুকরণে মিশন নির্মল বাংলা নামক প্রকল্পটি চালু করেছিলেন। আশা করি এই প্রকল্পের নাম আপনারা সকলেই জানেন। এবারে এই মিশন নির্মল বাংলা প্রকল্পের অধীনেই রাজ্য জুড়ে বেশ কিছু সংখ্যক কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের ২৩ টি জেলা থেকে পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তো চলুন এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক। নীচে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।




নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-



রাজ্য সরকারের অন্তর্গত Birbhum Zilla Parishad এর অধীনে মিশন নির্মল বাংলা প্রকল্পের আওতায় বেশ কিছু শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিজ্ঞপ্তিতে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে সেগুলি হল-




• District Co-Ordinator


• Assistant District Co-Ordinator



শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-


সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ দুটিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে তা হল-




District Co-Ordinator-


এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Public Health এ ১ বছরের পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিপ্লোমা অথবা Rural Development/Social Work এ পোস্ট গ্ৰাজুয়েশান ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটার নলেজ থাকাটা অত্যন্ত জরুরি। এগুলি ছাড়াও সংশ্লিষ্ট পদে কমকরে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৩০-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর বার্ষিক ৩% increment সহ প্রতি মাসে ২৭,০০০ টাকা বেতন দেওয়া হবে।



Assistant District Co-Ordinator-


এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো সরকারি প্রতিষ্ঠান থেকে Civil Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটার নলেজ থাকাটা অত্যন্ত জরুরি। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ২৫-৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর বার্ষিক ৩% increment সহ প্রতি মাসে ২৪,০০০ টাকা বেতন দেওয়া হবে।




আবেদন পত্র জমা করার নিয়মাবলী:-



রাজ্য সরকারের মিশন নির্মল বাংলা প্রকল্পের আওতায় থাকা উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তা যা যা নিয়ম অনুসরণ করে করতে হবে সেগুলি হল-



১) প্রথমে আবেদনকারীকে সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://panchayat.nic.in এ প্রবেশ করতে হবে।


২) তারপর সেখানে আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে।


৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।



৪) এরপর অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে Ok করতে হবে।




৫) এরপর একে একে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।


৬) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে।




প্রয়োজনীয় নথীপত্র:-


অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-


১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।





২) রাজ্য তথা দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।


৩) যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।


৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।


৫) যে পদের ক্ষেত্রে ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর প্রয়োজন সেক্ষেত্রে তা স্ক্যান করা।


৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।


৭) এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।


৮) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।




প্রার্থী বাছাই পদ্ধতি:-


এই নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি ৯০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে তার মধ্যে বাংলার বিষয়ে ২০ নম্বর, ইংরেজি বিষয়ে ২৫ নম্বর, গনিতের বিষয়ে ২৫ নম্বর এবং জেনারেল নলেজ ও কারেন্ট অ্যাফেয়ার্স এর বিষয়ে ১৫ নম্বর এবং ইঞ্জিনিয়ারিং ড্রয়িং ও এস্টিমেট বিষয়ে ১৫ নম্বর থাকবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে একটি ১০ নম্বরের ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। ইন্টারভিউয়ের পর আবেদনকারীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বর যোগ করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য সরকার।



আবেদনের সময়সীমা:-


মিশন নির্মল বাংলা প্রকল্পের আওতায় থাকা শূন্যপদ গুলিতে চাকরির জন্য অনলাইনে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৭/০১/২০২৩ পর্যন্ত।


গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি (Important Links) 👇👇

✅ SEA Whatsapp গ্রুপে জয়েন হোনClick Here

✅ Telegram ChannelJoin Now

✅ YouTube Channel Join Now

OFFICIAL NOTICE: CLICK HERE



536 views0 comments

Comentários


bottom of page