top of page
Search

বাড়িতে বসে আধার কেন্দ্র খুলে মাসে আয় করুন প্রচুর টাকা -Aadhaar Business Idea

ফোনের সিম কার্ড থেকে শুরু করে ব্যাঙ্কের যাবতীয় কাজ এমনকি রেশন ব্যবস্থা, সবেতেই প্রয়োজন আঁধার(AADHAR CARD) কার্ডের। মোট কথা গোটা ভারতবাসীর দৈনন্দিন জীবনের সঙ্গে একেবারে অতপ্রত ভাবে জড়িয়ে রয়েছে আঁধার কার্ড। পরিচিতির ক্ষেত্রে গোটা ভারতবর্ষের মানুষকে এক সুতোয় গাঁথতে বেশ কয়েক বছর আগে চালু করা হয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন (UIDAI) অথরিটি অব ইন্ডিয়ার উদ্যোগে আঁধার কার্ড এর মতো অত্যাধুনিক পরিচিতি পত্র।









প্রথম অবস্থা থেকে আজ পর্যন্ত পুরুষ এবং মহিলাদের উভয়ের ক্ষেত্রেই আঁধার (AADHAR) কার্ডের নিয়ম এক। কিন্তু শুধু মাত্র আঁধার কার্ড থাকলেই হবেনা তা কয়েক বছর অন্তর আপডেট করতে হবে। কারণ গোটা পৃথিবীর আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে মানুষের দৈনন্দিন জীবনও পরিবর্তনশীল। আসলে আঁধার পরিচিত্র পত্র বলে কথা। তাই প্রতিনিয়ত পরিবর্তনশীল জীবন জিবিকার সঙ্গে আঁধার কার্ড আপডেটও জরুরি। পাশাপাশি ভারতবর্ষের ক্রম বর্ধমান জনসংখ্যার বিষয়টিও এ ক্ষেত্রে বিশেষ গুরুত্ব পূর্ণ। কারণ একমাত্র আঁধার কার্ডের মাধ্যমেই সরকার যেকোনো নাগরিকের(CITIZEN) সম্বন্ধে যাবতীয় তথ্য তার কাছে রেখে দেয়। তবে সরকারি সিদ্ধান্ত যাই হোক না কেন আঁধার কার্ড আপডেট প্রতিটি ভারতবাসীর(INDIAN CITIZEN) জন্য শ্রেয় বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ প্রতি মুহূর্তে আপডেট না থাকলে ব্যাঙ্কের কাজ থেকে শুরু করে রেশন এমনকি সরকারি বিভিন্ন প্রকল্প থেকেই বঞ্চিত হতে পারেন গ্রাহকরা।



কিন্তু দেশের বেশির ভাগ মানুষই হয়তো জানেন না কিভাবে আপডেট(UPDATE) করতে হয় আঁধার কার্ড। তাই প্রত্যেক ভারত বাসীকেই তার আঁধার কার্ড আপডেটের জন্য ছুটতে হয় আঁধার তথ্য মিত্র কেন্দ্রে । আসলে প্রয়োজন বলে কথা । কিন্তু আঁধার তথ্য কেন্দ্র হোক কিংবা রেশন ব্যবস্থা লম্বা লাইনের গেরোয় পড়তে হয় আম জনতা কে । আর দীর্ঘ সময় ব্যয় করে বেশির ভাগ মানুষই ওই লম্বা লাইনের ঝামেলা ঝক্কি নিতে চান না । কিন্তু আঁধার কার্ড আপডেটের মতো গুরুত্বপূর্ণ বিষয়টি দেশের প্রতিটি নাগরিকের জন্য বাধ্যতামূলক না হলেও আগামীতে এই নিয়মটি প্রতিটি নাগরিকের জন্য বাধ্যতামূলক করা হবে বলে জানা গিয়েছে।




আর এখানেই মহা সুযোগ আপনার সামনে । তাহলে বিষয়টি স্পষ্ট করেই বলাই ভালো ।

এ বিষয়ে বিশেষজ্ঞদের অভিমত স্থানীয় মানুষের প্রয়োজনে আপনি যদি নিজের বাড়িতে অনলাইনে আঁধার তথ্য কেন্দ্র খুলে নিতে পারেন তাহলে প্রতিমুহূর্তে গ্রাহকদের প্রয়োজন মিটিয়ে আঁধার কার্ড আপডেট করে প্রতি মাসে ভালো উপার্জনের রাস্তা আপনার সামনে খুলে যাবে সহজেই । তবে এই আঁধার তথ্য মিত্র কেন্দ্র খুলতে গেলে আপনাকে অবশ্যই কেন্দ্র সরকার মারফৎ অনুমতি পত্র নিতে হবে । কেন্দ্রীয় সরকারের থেকে অনুমতি নিয়ে আপনি নিজের বাড়িতেই নিজস্ব আধার সেবা বা আঁধার তথ্য মিত্র কেন্দ্র খুলতে পারবেন এবং এর মাধ্যমে নাগরিকদের আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন পরিষেবা প্রদান করে যথেষ্ট টাকা উপার্জন করে নিতে পারবেন।




তাহলে আসুন চটপট জেনে নেওয়া যাক আঁধার তথ্য মিত্র কেন্দ্র খুলতে গেলে কি করতে হবে ?

এ ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীকে পরীক্ষা দিতে হবে । এবিষয়ে প্রথমেই জেনে নেওয়া প্রয়োজন, ভারত সরকার দ্বারা প্রদত্য আঁধার কার্ড টি ইউনিক আইডেন্টিফিকেশন(UIDAI) অথরিটি অব ইন্ডিয়ার অধীনে । আধার সেবা কেন্দ্রের জন্য আবেদন করার ক্ষেত্রে প্রথমেই আপনাকে (UIDAI) -এর ওয়েবসাইট https://uidai.nseitexams.com অথবা https://uidai.gov.in -এ যেতে হবে । তারপর ধাপে ধাপে পদ্ধতি মেনে সরকারি ওয়েব সাইটে দেওয়া তথ্য অনুযায়ী আপনাকে বিভিন্ন অপশন বেছে নিতে হবে । তবে এক্ষেত্রে আপনি কোন ভাষায় এবং কোন জায়গার জন্য পরীক্ষা দিতে চান তা আপনাকেই সেলেক্ট (Select) করতে হবে । সব শেষে আবেদন পত্রটির সঠিক পদ্ধতি নির্বাচন করে আবেদন পত্রটি সাবমিট করতে হবে । মোটের ওপর এই পরীক্ষায় উত্তীর্ণ হলেই আপনি আপনার পছন্দ মতো স্থানে আঁধার তথ্য মিত্র কেন্দ্র খুলে নিতে পারবেন ।




তাহলে আর দেরি না করে নিজের বাড়িতে আঁধার তথ্য মিত্র কেন্দ্র খুলতে এখনই ক্লিক করুন সরকারি ওয়েব সাইটে । নিজের বাড়িতে আঁধার তথ্য কেন্দ্র খুলে সাধারণ মানুষের চাহিদা আর প্রয়োজন মিটিয়ে প্রতি মাসে নিজের আয়ের পথ বেছে নিন সহজেই ।


✅ SEA Whatsapp গ্রুপে জয়েন হোনClick Here


✅ Telegram ChannelJoin Now


✅ YouTube Channel Join Now

319 views0 comments

Comments


bottom of page