top of page
Search

Indian Coast Guard Recruitment 2023 অনলাইনে আবেদন করুন



কেন্দ্রীয় সরকারের মিনিস্ট্রি অফ ডিফেন্সের অন্তর্গত ইন্ডিয়ান কোস্ট গার্ড (Indian Coast Guard) থেকে থেকে প্রচুর সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। আবেদনকারী প্রার্থীদের বিভিন্ন ব্রাঞ্চে অ্যাসিস্ট্যান্ট কমান্ডান্ট হিসেবে নিয়োগ করা হবে।

ভারতের যেকোনো প্রান্ত থেকে অর্থাৎ পশ্চিমবঙ্গের সমস্ত জেলা থেকেই চাকরি প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে।

তাহলে চলুন আর বেশি দেরি না জেনে নিই এখানে কি কি পদে নিয়োগ করা হবে, বেতন কত দেওয়া হবে, শিক্ষাগত যোগ্যতা কত দরকার, বয়স কত দরকার, আবেদন কিভাবে করতে হবে প্রভৃতি বিস্তারিত তথ্য।





আবেদনের মাধ্যমঃ অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।


(1) পদের নামঃ জেনারেল ডিউটি (General Duty)


শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিকে ম্যাথমেটিক্স এবং ফিজিক্সে কমপক্ষে 55 শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে। এরপরে কমপক্ষে 60 শতাংশ নম্বর নিয়ে যেকোনো বিষয়ের ডিগ্রি বা ডিপ্লোমা পাশ করে থাকতে হবে।


বয়সসীমাঃ এখানে আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীদের 01 জুলাই 1998 থেকে 30 জুন 2002 এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী প্রার্থীদের জন্য 5 বছরের এবং OBC প্রার্থীদের জন্য 3 বছরের বয়সের ছাড় রয়েছে।


মোট শূন্যপদঃ 40 টি।



শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিকে ম্যাথমেটিক্স এবং ফিজিক্সে কমপক্ষে 55 শতাংশ নম্বর নিয়ে পাশ করে থাকতে হবে। এছাড়াও DGCA ভলিডেটেড কমার্শিয়াল পাইলট লাইসেন্স থাকতে হবে।


বয়সসীমাঃ এখানে আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীদের 01 জুলাই 1998 থেকে 30 জুন 2004 এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী প্রার্থীদের জন্য 5 বছরের এবং OBC প্রার্থীদের জন্য 3 বছরের বয়সের ছাড় রয়েছে।


মোট শূন্যপদঃ 10 টি।


(3) পদের নামঃ ল এন্ট্রি (Law Entry)


শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ল বা আইন বিষয়ে ব্যাচেলর্স ডিগ্রি পাশ করে থাকতে হবে।


বয়সসীমাঃ এখানে আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীদের 01 জুলাই 1994 থেকে 30 জুন 2022 এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী প্রার্থীদের জন্য 5 বছরের এবং OBC প্রার্থীদের জন্য 3 বছরের বয়সের ছাড় রয়েছে।


মোট শূন্যপদঃ 1 টি।



(4) পদের নামঃ টেকনিক্যাল (Technical)


শিক্ষাগত যোগ্যতাঃ যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে উচ্চমাধ্যমিকে ম্যাথমেটিক্স এবং ফিজিক্সে কমপক্ষে 55 শতাংশ নম্বর পাশ করে থাকতে হবে। এরপরে কমপক্ষে 60 শতাংশ নম্বর নিয়ে যেকোনো বিষয়ে ডিগ্রি বা ডিপ্লোমা পাশ করে থাকতে হবে। অথবা সংশ্লিষ্ট বিষয়ে ইঞ্জিনিয়ারিং ডিগ্রী পাশ করে থাকলেও আবেদন করা যাবে।


বয়সসীমাঃ এখানে আবেদন করতে হলে আবেদনকারী প্রার্থীদের 01 জুলাই 1998 থেকে 30 জুন 2002 এর মধ্যে জন্মগ্রহণ করতে হবে। সরকারি নিয়ম অনুযায়ী প্রার্থীদের জন্য 5 বছরের এবং OBC প্রার্থীদের জন্য 3 বছরের বয়সের ছাড় রয়েছে।


মোট শূন্যপদঃ

  • Mechanical – 6 টি।

  • Electrical/Electronic – 14 টি।

চাকরির বেতন ওপরের সমস্ত পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের 78,800 টাকা থেকে 1,23,100 টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

নিয়োগ পদ্ধতি আবেদনকারী প্রার্থীদের নিম্নলিখিত পর্যায়ে নিয়োগ করা হবে।

  • কম্পিউটার বেস্ট এক্সামিনেশন।

  • প্রাইমারি সিলেকশন বোর্ড।

  • ক্যান্ডিডেট ভেরিফিকেশন।

  • ডকুমেন্ট ভেরিফিকেশন।

  • ফাইনাল সিলেকশন বোর্ড।

  • মেডিকেল এক্সামিনেশন।

  • ইন্ডাকশন।



আবেদন পদ্ধতি উপরিউক্ত সমস্ত পদের ক্ষেত্রে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীদের শুধুমাত্র অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে কিভাবে আবেদন করবেন তা নিচে আলোচনা করা হলো। (1) নিচে দেওয়া লিংকে ক্লিক করে ইন্ডিয়ান কোস্ট গার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। (2) অফিসিয়াল ওয়েবসাইটে ইনস্ট্রাকশন ফলো করে নিজের ইমেইল আইডি বা মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে। (3) এরপরে যে পদের জন্য আবেদন করছেন তার উপর ক্লিক করে সমস্ত তথ্য দিয়ে আবেদনপত্রটি ভালোভাবে পূরণ করতে হবে। (4) আবেদনপত্র পূরণ করার পরে শিক্ষাগত যোগ্যতা সহ সমস্ত প্রয়োজনীয় নথিপত্রগুলি স্ক্যান করে আপলোড করতে হবে। (5) সবশেষে পরীক্ষার ফি হিসেবে 250 টাকা দিয়ে আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র

(1) আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি। (2) আইডেন্টিটি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড বা প্যান কার্ড। (3) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও গ্রাজুয়েশনের মার্কশিট ও সার্টিফিকেট। (4) দুই হাতের বুড়ো আঙুলের ছাপ। (5) বাসিন্দা সার্টিফিকেট। (6) কাস্ট সার্টিফিকেট। (যদি থাকে)


গুরুত্বপূর্ণ তারিখ

নোটিশ প্রকাশ


আবেদন শুরু25.01.2023


আবেদন শেষ09.02.2023


গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি (Important Links) 👇👇👇👇 অফিসিয়াল ওয়েবসাইট- Download

অফিসিয়াল নোটিশ- Click Here

✅ আবেদন করার লিংক- Apply Now

✅ SEA Whatsapp গ্রুপে জয়েন হোনClick Here


✅ Telegram ChannelJoin Now


✅ YouTube Channel Join Now

208 views0 comments

Comments


bottom of page