top of page
Search

রাজ্যে সরকারি স্কুল গুলিতে পঞ্চম শ্রেণী পাসে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | WB School Group-D Recruitment

আজ আমরা এতোটাই কম শিক্ষাগত যোগ্যতায় এমন এক সরকারি চাকরির খবর নিয়ে হাজির হয়েছি যে খবরটি পড়া মাত্রই আপনারা এক মূহুর্তের মধ্যে অবাক হয়ে যাবেন। ভাববেন স্বপ্ন দেখছেন না তো? আজকের দিনে দাঁড়িয়ে এতো কম যোগ্যতায় কিভাবে সরকারি চাকরি পাওয়া সম্ভব? হ্যাঁ সম্ভব। আর আপনারা যে নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আজ জানতে চলেছেন তা একেবারেই স্বপ্ন নয়, ১০০% বাস্তব।



পশ্চিমবঙ্গে গড়ে ওঠা এক কেন্দ্রীয় সরকার অধীনস্থ দপ্তরে পঞ্চম শ্রেণী পাসে গ্ৰুপ 'ডি' কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে সকল ন্যুনতম পঞ্চম শ্রেণী পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, নিয়োগ প্রক্রিয়া, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:- কেন্দ্রীয় সরকার অধীনস্থ সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) এর তরফ থেকে শিলিগুড়ি CRPF গ্ৰুপ সেন্টারে কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ 'ডি' কর্মী সহ আরও অন্যান্য পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল- ১) আয়া ২) টিচার ৩) হেডমিস্ট্রেস

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:- উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের যোগ্যতা থাকতে হবে তা হল- আয়া- আয়া পদে চাকরির জন্য আবেদন করতে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকারি স্কুল থেকে নুন্যতম পঞ্চম শ্রেণী পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকলে সেক্ষেত্রে অগ্ৰাধিকার পাওয়া যাবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৬,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। টিচার- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে সেই সঙ্গে কোনো সরকারি ট্রেনিং ইনস্টিটিউশান থেকে নার্সারি ট্রেনিং এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে অথবা আবেদনকারীকে একজন ট্রেনড গ্ৰ্যাজুয়েট বা ট্রেনড পোস্ট গ্ৰ্যাজুয়েট হতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

হেডমিস্ট্রেস- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত ইউনিভার্সিটি থেকে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে সেই সঙ্গে কোনো সরকারি ট্রেনিং ইনস্টিটিউশান থেকে নার্সারি ট্রেনিং এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে অথবা আবেদনকারীকে একজন ট্রেনড গ্ৰ্যাজুয়েট বা ট্রেনড পোস্ট গ্ৰ্যাজুয়েট হতে হবে। এছাড়াও Pre-Primary/Primary School এ অন্তত পক্ষে ৫ বছর টিচার পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ৩০-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৯,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে এই উপরিউক্ত তিনটি শূন্যপদের ক্ষেত্রেই কেবলমাত্র নির্ধারিত বয়সসীমার মহিলা চাকরিপ্রার্থীরা চাকরির জন্য আবেদন করতে পারবেন। পুরুষেরা এখানে আবেদনের জন্য যোগ্য নন।

আবেদন পদ্ধতি:- এখানে চাকরির জন্য আবেদন করতে হলে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল- ১) প্রথমে একটি সাদা প্লেন কাগজ নিয়ে একেবারে প্রথমে আবেদনকারীর নাম তারপর আবেদনকারীর বাবা/স্বামীর নাম তারপর আবেদনকারী যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের নাম তারপর আবেদনকারীর বর্তমান ও স্থায়ী ঠিকানা, তারপর মোবাইল নাম্বার, তারপর সিটিজেন শিপ, তারপর জন্ম তারিখ, তারপর কাস্ট স্ট্যাটাস, তারপর শিক্ষাগত যোগ্যতা, তারপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করেছেন তার অভিজ্ঞতা, তারপর আরও যদি কোনো অতিরিক্ত যোগ্যতা বা অন্য কোনো তথ্য থাকে সেগুলো, তারপর আবেদনকারীর নিজস্ব সিগনেচার দিয়ে আবেদন পত্র টিকে একটি বায়োডাটার আকারে সাজিয়ে তৈরি করতে হবে। ২) তারপর রিসেন্ট তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো আবেদন পত্রের একেবারে উপরে ডানদিকে আঠা দিয়ে চিটিয়ে দিতে হবে। ৩) এরপর এক এক করে সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। ৪) এরপর এই সবকিছু একসাথে একটি খামে ভরে খামের মুখ ভালো করে বন্ধ করে উপরে ঠিকানা ও যে পদের জন্য আবেদন করেছেন সেই পদের নাম লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন প্রক্রিয়া শেষ।



প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল- ১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। ২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। ৩) যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন সেই পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। ৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। ৫) যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন সেই পদের ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা। ৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।



নিয়োগ পদ্ধতি:- এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি তাদেরকে একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশনে যারা পাস করবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে। আবেদন করার শেষ তারিখ ও আবেদন পত্র পাঠানোর ঠিকানা:- এখানে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৫/০২/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্রের পাঠানোর ঠিকানা- Office Of The Deputy Inspector General Of Police, Group Center CRPF, Vill-Kawakhali, Post- Sushrutanagar, Siliguri, Dist- Darjeeling, Pin-734012.

ইন্টারভিউয়ের তারিখ ও ঠিকানা:- কেন্দ্রীয় সরকার অধীনস্থ সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) এর তরফ থেকে শিলিগুড়ি CRPF গ্ৰুপ সেন্টারে উপরিউক্ত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগের জন্য আগামী ২৮/০২/২০২৩ তারিখ সকাল ১০ টা থেকে ইন্টারভিউ অনুষ্ঠিত হবে। তাই যারা আবেদন করবেন তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময়ের অন্তত আধ ঘন্টা আগে উপরিউক্ত যে সব ডকুমেন্টস গুলি আবেদন করার সময় জমা দিয়েছিলেন সেই গুলোর ই এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে নিয়ে যাবেন। ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল- At The Office Of The Deputy Inspector General Of Police, Group Center CRPF, Vill-Kawakhali, Post- Sushrutanagar, Siliguri, Dist- Darjeeling, Pin-734012. OFFICIAL NOTICE: CLICK HERE OFFICIAL WEBSITE: CLICK HERE

✅ SEA Whatsapp গ্রুপে জয়েন হোনClick Here


✅ Telegram ChannelJoin Now


✅ YouTube Channel Join Now


221 views0 comments

Comments


bottom of page